বাংলাদেশের বাইক এর ১৪ তম পর্বে আপনাদের সবাইকে স্বাগতম । আজ আমরা যে বাইকটির সম্পর্কে জানব সেটি হল হোনন্ডার একটা বাইক , হোন্ডা সিবি ইউনিকর্ন ১৫০ । বাইকটি বাংলাদেশের অন্যতম একটি ১৫০ সিসির বাইক । বাইকটি মার্কেটে এসেছে প্রায় ১০ বছর এবং এর সম্পর্কে ইউজার রিভিউ থেকে শুরু করে সব ধরণের রিভিউই অত্যান্ত পজেটিভ । আজ আমরা এই বাইকটির সম্পর্কে খুটিনাটি সবকিছু বিশ্লেষন করে দেখব বাংলাদেশের পরিপ্রেক্ষিতে বাইকটির গ্রহণযোগ্যতা কতটুকু ?
ওভারভিউ :
যে বাইকের উপর হোন্ডার সীল রয়েছে সেটার ক্ষেত্রে আর আলাদা করে গুণগাণ করার কোন প্রয়োজন পড়ে না । বাইকের জগতে হোন্ডা নামটাই যেন কেমন একটা আলাদা ঐতিহ্য ধরে রেখেছে তার নিজ যোগ্যতায় । সামনের হেডলাইটটি বেশ স্টাইলিশ এবং বেশ সুন্দর ফন্টে লেখা ইউনিকর্ন লেখাটা সবসময়ই সবার নজর কাড়ে । বাইকটি বর্তমানে ব্লাক , সিলভার মেটালিক ও রেড এই তিনটি কালারে বাজারে আছে । বাইকটিতে একটা এনালগ স্পীডোমিটার ও ফুয়েল ইনডিকেটর ও ট্যাকোমিটার রয়েছে । এনালগ হলেও বাইকটির ড্যাসবোর্ড বেশ স্টাইলিশ । । হোন্ডা সিবি ইউনিকর্ন বাইকটি বেশ লম্বা একটা বাইক, বাইকটিতে ৩ জন মানুষ বেশ ভাল ভাবেই বসা যায় । এটার ফুয়েল ট্যাঙ্কের নিখুত কালারিং , হেডলাইটের ইউনিক একটা স্টাইল , বেশ সুন্দর একটা টেইল লাইট , সবমিলিয়ে বাইকটিকে একটা চরম লুক দিয়েছে ।
Speedometer | Analogue |
Tachometer | Yes |
Tachometer Type | Analogue |
Shift Light | -- |
Electric Start | Yes |
Tripmeter | Yes |
No Of Tripmeters | 1 |
Tripmeter Type | Analogue |
Low Fuel Indicator | Yes |
Low Oil Indicator | Yes |
Low Battery Indicator | No |
Fuel Gauge | Yes |
Digital Fuel Gauge | No |
Pillion Seat | -- |
Pillion Footrest | Yes |
Pillion Backrest | No |
Pillion Grabrail | Yes |
Stand Alarm | No |
Stepped Seat | No |
Antilock Braking System | No |
Killswitch | No |
Clock | No |
ইন্জিন :
বাইকটিতে একটি ১৫০ সিসির এয়ার কুলড ইন্জিন রয়েছে যেটা ১৩ বিএইচপি পাওয়ার এবং ১২ N/m টর্ক উৎপন্ন করতে পারে । বাইকটি সব ধরণের রোডেই রাইডিং এর জন্য একদম পারফেক্ট । এটার পিকআপ খুবই স্মুথলি আপনাকে দ্রুততার সাথে এটার টপ স্পীডে নিয়ে যাবে ।এটার একটা বৈশিষ্ঠই হল কুইক পিকআপ ও স্মুথ রাইডিং । বাইকটি চলার সময় আপনি এর ইন্জিনের কোন আওয়াজ শুনতে পাবেন বলে মনে হয় না ।এটার ইন্জিন অন্যান্য ১৫০ সিসির বাইক থেকে অনেক ভারী ।বাইকটি নিয়ে রাস্তায় নামলে এটার হ্যান্ডেলিং আপনাকে একটু অসুবিধায় ফেলতে পারে , কিন্তু , একবার বাইকটি চালাতে শুরু করলে কোন টার্ণিংএ এটা আপনাকে হতাশ করবে না । বাইকটিতে ডিজিটাল সিডিআই প্রযুক্তির ইগনিশন সিস্টেম রয়েছে । এটাতে একটা ৫ স্পীড গিয়ারবক্স রয়েছে । বাইকটি লং ড্রাইভের জন্য সবথেকে পারফেক্ট বলে আমার মনে হয় । বাইকটি ১ লিটার পে্ট্রোলে ৫০-৫৫ কিলোমিটার যায় এবং এটার টপ স্পীড প্রায় ১২০ কিলোমিটার/ঘন্টা । এটা ৬০ কিমি./ঘন্টা স্পীড তুলতে টাইম নেয় মাত্র ৫ সেকেন্ড । মোটামুটি বাইকটির ইন্জিনকে আমরা সবদিক থেকেই এগিয়ে রাখতে পারি বিশেষ করে সাউন্ড ও কুইক পিকআপ ।
Engine
| |
Displacement (cc) | 149 |
Cylinders | 1 |
Max Power | 13 bhp @ 8000 rpm |
Maximum Torque | 12 Nm @ 5500 rpm |
Bore (mm) | 57 |
Stroke (mm) | 58 |
Valves Per Cylinder | 2 |
Fuel Delivery System | Carb |
Fuel Type | Petrol |
Ignition | Digital CDI |
Spark Plugs (Per Cylinder) | 1 |
Cooling System | Air Cooled |
Transmission
| |
Gearbox Type | Manual |
No Of Gears | 5 |
Transmission Type | Chain Drive |
Clutch | Wet Multiplate Type |
চাকা ও ব্রেকিং :
বাইকটির চাকার সাইজ ১৮ ইন্চি যেটা ১৫০ বাইকের জন্য একদম পারফেক্ট । এটার চাকা আপনাকে কখনওই নীচে পড়তে দেবে না । কারণ , এর চাকার কন্ট্রোল এতটাই ভাল যে একটা কুকুর বা ওই জাতীয় কোনকিছু যদি আপনার বাইকের চাকার নীচ দিয়ে চলেও যায় , তারপরও আপনি এটার ভারী ওজনের কারণে ৯০% ক্ষেত্রে । রাস্তার মোড়গুলো টার্ন করার সময় এর চাকা আপনাকে বেশ স্পীডেও বড় মোড় টার্ন করতে দেবে কোন রিস্ক ছাড়াই । এটার সামনের চাকায় 2.75x18 42P (4PR) সাইজের ও পেছনের চাকায় 100/90-18 56P সাইজের টায়ার রয়েছে । বাইকটির সামনের চাকায় একটা ২৪০ মিমি . সাইজের ডিস্ক ব্রেক ও পেছনের চাকায় ১৩০ মিমি . সাইজের ড্রাম ব্রেক রয়েছে । এর ব্রেকিং সিস্টেমটা খুবই ভাল এবং ৬০ কিমি/ঘন্টা থেকে ২০ মিটারের ভেতর আপনি বাইকটি থামাতে পারবেন ।
Braking
| |
Brake Type | Disc |
Front Disc | Yes |
Front Disc/Drum Size (mm) | 240 |
Rear Disc | No |
Rear Disc/Drum Size (mm) | 130 |
Calliper Type | -- |
Wheels & Tyres
| |
Wheel Size (inches) | 18 |
Front Tyre | 2.75x18 42P (4PR) |
Rear Tyre | 100/90-18 56P |
Tubeless Tyres | No |
Radial Tyres | No |
Alloy Wheels | Yes |
ডাইমেনশন , ওয়েট ও জ্বালানী :
হোন্ডা ইউনিকর্ন ১৫০ বাইকটি বেশ লম্বা অন্যান্য বাইকের তুলনায় । এটার ওজন ১৪৬ কেজি যেটা আপনি অন্য কোন ১৫০ বাইকের পাবেন না । এর ওভারঅল লেন্থ ২০৯৫মিমি . এবং হাইট ১১০০ মিমি. । বাইকটির গ্রাউন্ড ক্লিয়ারেন্স হল ১৭৯মিমি . বাইকটির ফুয়েল ট্যাঙ্কটা বেশ বড় এবং এতে ১৩ লিটার জ্বালানী ধরে এবং রিজার্ভ ট্যাঙ্কে ১.৩ লিটার জ্বালানী ধরে । এটা ১ লিটার জ্বালানীতে প্রায় ৫০-৫৫ কিলোমিটার যায় ।
Dimensions & Weight
| |
Kerb Weight (Kg) | 146 |
Overall Length (mm) | 2095 |
Overall Width (mm) | 756 |
Overall Height (mm) | 1100 |
Wheelbase (mm) | 1340 |
Ground Clearance (mm) | 179 |
Seat Height (mm) | 790 |
Fuel Efficiency & Range
| |
Fuel Tank Capacity (Litres) | 13 |
Reserve Fuel Capacity (Litres) | 1.3 |
FuelEfficiency Overall (Kmpl) | 60 |
Fuel Efficiency Range (Km) | 780 |
ইলেকট্রিক্যালস :
বাইকটিতে একটি ১২ ভোল্টের বেশ পাওয়ারফুল ব্যাটারী রয়েছে । বাইকটির হেডলাইটটি হল মাল্টি রিফ্লেক্টর টাইপের হ্যালোজেন লাইট যেটার ক্ষমতা ৩৫ ওয়াট । এটার হেডলাইটটা বেশ পাওয়ারফুল এবং লং ড্রাইভের ক্ষেত্রে এবং হাই স্পীড রাইডিং এর ক্ষেত্রে আপনাকে অনেক নিরাপত্তা দেবে । এর পেছনে একটা সুন্দর এলইডি টেইল লাইট রয়েছে । এছাড়া টার্ণ ও সিগন্যাল লাইট তো রযেছেই ।
Electricals
| |
Electric System | -- |
Battery | 12V-7Ah |
Headlight Type | Multi-Reflector Type |
Headlight Bulb Type | Halogen 12V 35/35W |
Brake/Tail Light | LED Tail Lamp |
Turn Signal | Yes |
Pass Light | Yes |
সবমিলিয়ে বাইকটি বাংলাদেশের পরিপ্রেক্ষিতে অনেক সুবিধাজনক ও ফুয়েল ইফিসিয়েন্স । এটা আপনাকে ভাল পারফমেন্সের সাথে সাথে আপনার পকেটের টাকাও বাচাবে ।
বাইকটির সম্পর্কে ইউজার রিভিউ জানতে ভিজিট করুন bikebd.com এ ।
বাংলাদেশের বাইক সম্পর্কে তথ্য ও লেটেস্ট আপডেট পেতে চোখ রাখুন bikebd.com এ । এবং বাংলাদেশের মোটরসাইকেলের প্রাইস সম্পর্কে জানতে চোখ রাখুন Motorcycle Price in Bangladesh