বাংলাদেশের বাইক এর ১৬ তম পর্বে আপনাদের সবাইকে স্বাগতম । আজ আমরা একটু অন্যরকম একটা বিষয় নিয়ে আলোচনা করব । আমাদের দেশে বাইকগুলোতে মূলত ২ ধরণের জ্বালানী ইউজ করা হয় । অকটেন এবং পেট্রোল । এখন , কথা হচ্ছে , আসলে এ ২ ধরণের জ্বালানীর ভেতর পার্থক্যটা আসলে কী বা কেনই বা আমরা ইউজ করি । অনেকে বলে থাকেন , অকটের পেট্রোলের থেকে ভাল পারফরমেন্স দেয় প্রভৃতি । তবে আসুন , আজ জেনে নিই আসলে এই দুটি জ্বালানী কঅ এবং কোনটা কোন সিচুয়েশনে ইউজ করা উচিৎ ?
আসলে আমরা মনে করি যে পেট্রোল ও অকটেন দুটি ভিন্ন ধরণের জ্বালানী । কিন্তু , আসলে ধারণাটা ভুল । এই ২ টা একই ধরণের জ্বালানী এবং এদের রাসায়নিক গঠনও একই (C8H18 ) । এই ধরনৈর জ্বালানীকে বলা হয় গ্যাসোলিন এবং ইন্টারন্যাশনাল ভাবে অকটেন নাম্বার দ্বারা যাকে RON ও বলা হয় , এটা দ্বারা এদের কোয়ালিটি পরিমাপ করা হয় । যেমন , অকটেনের RON 91 আর পেট্রোলের ক্ষেত্রে হল ৮৭ ।
এখন , এই অকটেন নাম্বার বা RON এর পরিমাপের স্কেল যখন ৮৬ এর বেশী থাকে তখন এদের জ্বালানী হিসেবে ধরা হয় এবং এদের ইন্জিন বুস্টিং ক্যাপাসিটি , কন্ট্রোলড কম্প্রেশন , বুস্টিং প্রভৃতির উপর ডিপেন্ড করে এদের জ্বালানীর মধ্যে রেটিং করা হয় । তো , বিদেশে বিভিন্ন পাম্পে যেকোন জ্বালানীর অকটেন নম্বর বা RON লেখা থাকে , ফলে ফরেন কান্ট্রিতে রাইডাররা তাদের ইচ্ছামত RON এর একটা জ্বালানী ইউজ করতে পারে । কিন্তু বাংলাদেশের কোন পাম্পে এসব RON বা অকটেন নম্বর লেখা থাকে না । তাই বাংলাদেশের মানুষ শুধুই ২ ধরণের জ্বালানী চিনে । পেট্রোল ও অকটেন ।
কখন পেট্রোল ?
আসলে পেট্রোলের RON বা অকটেন নম্বর হল ৮০ যেটা ইন্টান্যাশনালি বাইকে ব্যাবহারের জন্য স্বীকৃত নয় । কিন্তু এখানে আমাদের অনেক বিষয় বিবেচনা করতে হবে । আসলে বাংলাদেশে কোন কোয়ালিটির বাইকগুলো বেশী ব্যাবহার হয় ? বাংলাদেশে প্রায় সব বাইকই ১৫০ সিসির নীচে এবং অনেক লো পারফরমেন্সের । ফলে এক্ষেত্রে আমরা পেট্রোল এর পরিবর্তে অন্য কোন বেশী অকটেন নম্বরের জ্বালানী ব্যাবহার করলে বাইকের পারফরমেন্স কতটা ভাল হবে সেটাও বিবেচনা করার বিষয় । আসলে পেট্রোলএর থেকে বেশী অকটেন নম্বরের জ্বালানী বাংলাদেশের বাইকগুলোর ক্ষেত্রে কোন সুফলই দেয় না । অর্থাৎ বাইকের পারফরমেন্স পেট্রোলেও যা থাকে , কোন হাইয়ার RON এর জ্বালানীতেও তাই থাকে । যেমন নীচের ডিসকভার ১২৫ এ আপনি কোন চিন্তা না করেই পেট্রোল ইউজ করতে পারেন ।
কখন অকটেন ?
এখন আমাদের মনে প্রশ্ন আসছে কখন বা কোন বাইকে আসলে অকটেন ব্যবহার করা উচিৎ ? আমাদের দেশে যেটা অকটেন নামে পরিচিত তার অকটেন নম্বর বা RON হল ৯৫ । যেটা ইন্টারন্যাশনালি ইউজ করার জন্য রিকমেন্ডেড । এখন বর্তমানে বাংলাদেশে কিছু হাই পারফরমেন্সের ১৫০ সিসি বা্ তারও অধির সিসির কিছূ বাইক আসছে বা এসেছে যেগুলোতে আসলে আমাদের অকটেন ব্যাবহার করা উচিৎ । কারণ ,এসব বাইক অনেক হাই পাফরমার এবং এদের ইন্জিন হাই কমপ্রেশন রেশিওতে ডিজাইন করা এবং অনেক ক্ষেতে ২ টা ভালবের বেশী ভালবযুক্তত ইন্জিন ওয়ালা বাইকও বাংলাদেশে আছে । সেসব বাইকের ক্ষেত্রে অকটেন ব্যাবহার উপযুক্ত । এবং শীতকালে অনেক সময় দেখা যায় অনেক শীত পড়লে বাইক সহজে স্টার্ট নিতে চায় না বা স্টার্ট মাঝে মাঝে বন্ধ হয়ে যায় । এসব ক্ষেত্রে আমাদের একটু হাইয়ার RON এর জ্বালানী দরকার এবং এসব ক্ষেত্রে আমরা অকটেন ব্যাবহার করতে পারি ।যেমন ইয়ামাহা আর ওয়ান ৫ এর ক্ষেত্রে আমরা অকটেন ব্যাবহার করতে পারি ।
পেট্রোলের সাথে অকটেন ইউজ করা :
আমাদের দেশে যেটা রেগুলার হয়ে থাকে , সেটা হল বাইকের জ্বালানী হিসেবে পেট্রোলের সাথে অকটেন মিক্স করা । হ্যা , এটা অনেকের কাছেই ভাল বলে মনে হতে পারে । যেমন , পেট্রোলের RON 80 এবং অকটেনের 95 । ফলে ২ টার মিক্সারে একটা এভারেজ ভাল পারফরমেন্স পাওয়া । আইডিয়াটা ভাল । কিন্তু , ২টা আলাদা টাইপের RON বা অকটেন নম্বরের জ্বালানী একসাথে মেশাতে গেলে লক্ষ্য রাখতে হয় যে তারা একই টাইপের বুস্টার , ডিটারজেন্ট ও এন্টিঅক্সিডেন্ট দিয়ে কম্জেড করা কিনা । বাংলাদেশের পরিপ্রেক্ষিতে , যেহেতু আমরা শিওর না , যে আমাদের জ্বালানী ১০০% পিওর কিনা , সেহেতু পেট্রোলের সাথে অকটেন মিক্সার দিয়ে বাইক রাইড না করাই ভাল । আর আপনি যদি শিওর হন যে পেট্রোলের RON 80 .এবং তার সাথে কেরোসিন বা অন্য কোন টাইপের ভেজাল মিশ্রিত নেই এবং অকটেনের ক্ষেত্রেও একই , তাহলে আপনি ৫০:৫০ রেশিওতে আপনার বাইকে এই ২ টা জ্বালানী ইউজ করতে পারেন ।
অকটেন কি ইন্জিনকে অতিরিক্ত গরম করে ?
হ্যা , এটা একটা ভাল প্রশ্ন । এক্ষেত্রে আপনাকে বাইকের পারফরমেন্স বিবেচনা করতে হবে । আপনার বাইকটি যদি ১৫০ সিসির নীচের হয় তাহলে আপনি আপনার বাইকের জন্য পিওর পেট্রোল ইউজ করতে পারেন । অন্যান্য ক্ষেত্রে ৫০%: ৫০% হিসেবে পেট্রোল ও অকটেন ইউজ করতে পারেন । আসলে হাইয়ার RON এর জ্বালানী গরমকালে প্রচন্ড তাপের সময় লং ড্রাইভে ইন্জিন ড্যামেজ করে দিতে পারে । তবে আপনি যদি একটা হাই পারফরমেন্সে বাইক ব্যাবহার করেন যেটা অনেক বেশী কমপ্রেশন রেমিও রয়েছে , তাহলে আপনি শুধু অকটেন ব্যাবহারও করতে পারেন যা RON 95 । সুতরাং , বিষয়টা হল লোয়ার সিসি বাইকের জন্য লোয়ার RON এর জ্বালানী এবং হাইয়ার সিসি বাইকের জন্য হাইয়ার RON এর জ্বালানী ব্যাবহার করাই ভাল ।
নতুন বাইকের ক্ষেত্রে কোনটা ভাল ?
অনেকে বলে থাকেন যে নতুন বাইকের ক্ষেত্রে সবসময়ই কম RON এর জ্বালানী অর্থাৎ পেট্রোল ব্যাবহার করা ভাল । কিন্তু এটা সম্পূর্ণ ভুল একটা ধারণা । বাংলাদেশের যেকোন বাইকে প্রথম ২০০০ কিলোমিটার অকটেন ব্যাবহার করাই সবথেকে ভাল । কারণ , এই সময় বাইক এর আরপিএম কম থাকে , বাইকএর ইন্জিনের প্রেশার অনেক কম থাকে , ফলে ইন্জিন গরমও হয় কম । ফলে এই সময় আপনি র্নিদ্ধিদ্ধায় অকটেন ইউজ করতে পারেন ।
লেখাটি bikebd.com থেকে বাংলায় অনুবাদ করা । এইরকম আরও টেকনিক্যাল রিভিউ জানতে প্রতিদিন ভিজিট করুন bikebd.com ।
বাংলাদেশের বাইক সম্পর্কে তথ্য ও লেটেস্ট আপডেট পেতে চোখ রাখুন bikebd.com এ । এবং বাংলাদেশের মোটরসাইকেলের প্রাইস সম্পর্কে জানতে চোখ রাখুন Motorcycle Price in Bangladesh